গাঁয়ের গন্ধ
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

গাঁয়ের গন্ধ পাই দাঁড়কাকের গায়ে,
মাছরাঙার অন্বেষনী চোখে লেখা আছে তালপুকুরে কথা,

মাঠে লাল শাকের বিছানায় গড়াগড়ি হাওহায়,

বধুর কাঁখে ভরা কলসের উপচে পড়া জলে আধভেজা ঘাসে,
আমি গাঁয়ের গন্ধ পাই।

জেঠ মাসে চৌকির তলায় কাঁঠালের পাকা পাকা গন্ধ,

অঘ্রাণে সোনালী ধান থেকে আসা নবান্নের গন্ধ,

সারাদিন ধানকাটা দিনকামলার গামোছায় ঘামের গন্ধ ,

চৈতের মাঠে ছেলেরা দাড়িয়াবান্ধার ধুলায় উড়ায় ঐতিহ্যের গন্ধ,

আমি শুধু গাঁয়ের গন্ধ পাই।

শহরফেরত সাহেবী বাবুর চারপাশে তামাশা দেখা উলঙ্গ আধনগ্ন ছেলেপুলেদের কৌতুহলী চাউনিতে,

খেঁজুর কাঁটা দিয়ে জামাই পিঠার নকশা আঁকা মেয়েদের গালটেপা হাসিতে,

লাঠি ভরিয়ে হাঁটা কুঁজোবুড়িটা নাতনীর বিয়েতে ফোকলাদাঁতে বিয়ের গান গাওয়াতে,

গাঁয়ের গন্ধ লেগে আছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

asrafunnahar
২৯-০৩-২০১৫ ১৬:৩৪ মিঃ

অনেক অনেক ধন্যবাদ ভাল থাকবেন

sabbirahmed
২৯-০৩-২০১৫ ০৮:১১ মিঃ

দারুন। চালিয়ে যান।