হে নারী
- সৌম্যকান্তি চক্রবর্তী ২০-০৫-২০২৪

হে নারী কত না যতনে
সাজিয়েছ তব প্রেমের ডালি -
যেমন করে সাজায় বাগান !
আদরে স্নেহে কোনো মালি !
নিষ্ঠা দিয়ে ভালোবাসা দিয়ে ,
রাখো সংসার সাজিয়ে গুছিয়ে ;
নিজের যত্ন ভুলে গিয়ে ও
বাঁচাও সস্নেহে বাড়ির শ্রী -
তবু ও পুরুষ নিজের স্বার্থে -
বানায় তোমায় হতশ্রী -
পুত্র কন্যা শ্বশুর শাশুড়ি
স্বামী দেওর ভাশুর -
সবারই নাও সমান যত্ন -
করো না কোন কসুর -
তবু মানব জগতে তোমায় -
পুরুষ রেখেছে অবহেলায় !
তোমাদের তাই জাগতে হবে !
সবার আগে থাকতে হবে -
মহান তোমরা সইবে কেন ?
পুরুষজাতির অত্যাচার !
দেখাও আজ নারীশক্তি -
করবে জগত উদ্ধার !

(নারীদিবস উপলক্ষ্যে )

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।