তার মানে এই নয়
- শিমুল আহমেদ ২১-০৫-২০২৪

তাপস্যর অমানিশায় অমিমাংসিত ধ্যান
ভাঙ্গতেই হবে প্রিয়তমা,
তবেই বুঝবে প্রতিমার অাদলে গড়া
অামার অামিতে হৃদয় ছিল কিনা।
তার মানে এই নয়
তুমি স্থবির হবে
তুমি গতিহীন হবে।

ঠিক ঠাক পরিপাটী করে
তোমাকে সাজাতে হবে সংসার
যেন ভুল না হয় নিয়মমাফিক,
ভুল গুলো ভরে দেব বিষাদে
তার মানে এই নয়
তুমি ভুলের কাছে করবে অাত্ম সমর্পণ।

তোমার জীবনে ভুল ছিলাম অামি
ভুল মানুষকে ভালবাসে
তোমার জীবন অসংশোধিত।
তার মানে এই নয়
হৃদয়কে প্রশ্রয় দিয়ে
যন্ত্রণায় যাপিত করবে জীবন।
ফেলে দাও ওসব
সস্তা অতীত, স্বপ্ন, স্মৃতি
নিখুঁত নিজকে সাজাও।

অাহারে! বয়েই গেল
কোন কালে ভালবেসেছিল
প্রভু ভক্ত কুকুরের মতো
কোন একজন অবাঞ্ছিত।
তার মানে এই নয়
সে একান্ত তোমার ছিল,
তোমার প্রস্থানে
সে পতিত হয়েছিল পতিতালয়ে,
গণিকার কাছে তার অগুনিত
রয়ে গেছে পবিত্র পাপের ঋণ।

চন্দ্রমুখীর কাছেও সে চেয়েছিল হৃদয়
তার মানে সে একান্ত তোমার নয়,
কবিও বিক্রি হয়েছিল নির্বিকার
অগুনিত গণিকার শরীরে,
সত্যিকার হৃদয়ের অভাবে
মানুষ বড় বেশি নষ্ট হয়ে
ভালবাসতে শিখে।

০৮/০৩/২০১৫ইং
সদর, কুমিল্লা
নিজবাসভূমে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।