অাজকাল এইসব
- শিমুল আহমেদ ২১-০৫-২০২৪

ইদানিং যখন একাকী নির্জন পথে চলি
হঠাৎ নিজের ছায়া দেখে চমকে উঠি
নিজকে নিজের প্রতিবন্ধক মনে হয়,
অামি তোমার কাছেই বন্ধক রেখেছিলাম
শর্তহীন সবকিছু,
হৃদয়ের জমিন এবং
অামার অামিকে।

ইদানিং অনুভূতি গুলোও কেমন যেন!
ইচ্ছের প্রয়োজনে সাড়া দেয়না,
শরীরের প্রতিটি কোষ,
অণু-পরমাণু, ইলেকট্রন,
প্রোটন অার নিউট্রন
বিশ্লেষণ করে দেখি
তুমি,তুমি,তুমি অার শুধু তুমি,
তোমার ভেতর থেকে
বিক্ষুব্দ ঝড় অামার অামিকে
বড় নিরাশ্রয় করে গেছে।

ইদানিং অনিয়মকে অার
প্রশ্রয় দেয়না শরীর
ঠিক ঠিক প্রতিশোধ নেয়,
অপরিণত সময় থেকে
শর্তহীন চুক্তির সম্পর্ক
ইচ্ছেমতো উড়ায়েছ হৃদয়,
ঠিক তখন থেকে নেয়া নিকোটিন
বড় প্রতিশোধ নেয় অাজকাল
বুকের পাজরে তোমাকে রাখার অপরাধে।

অনিনদিতা
চিতার দহন সেও তো ভাল
একেবারে নিঃশেষ করে দেয়,
এ-কোন চিতায় তুমি রেখে গেছ
অদৃশ্য অামাকে পোড়ায়
দহনের দানে অমিমাংসিত।

২৫/০২/২০১৫ ইং
সদর, কুমিল্লা
নিজ বাসভূমে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।