দোয়া
- আল মামুন মাহবুব আলম ২০-০৫-২০২৪

আমি মরি অসুখে,কেউ করেনা দোয়া আমার জন্য।
তবু করছি...আমি করি।
আজ কতদিন বারান্দায় দাঁড়াইনা,
অনেক সুর্যাস্ত এবং অতঃপর তার উদয়
প্রতিটি মুহুর্তে বলেছি,পাশে থেকো
দেখো আমি কত ক্লান্ত।
ক্লান্তির চোখ কারো ভালো লাগে?


ছোট মাছ বড় প্রিয়,মাঝারিও...পদ্মার ইলিশ?
সেতো কারো কাছেই চাইনি,শুটকিও ভালোবাসি।
যদি বলো,আমি জানি অবশ্য আমি জানি,বলবেনা
আমি জানি,তা সে বলবেনা...
ত্রস্ত্র হরিন চোখ ম্লান হয়ে গেছে।
আমার মস্তিষ্ক ঝিম ধরে আসে।


আজ সকালে একটি পাখির গানে ঘুম ভেঙ্গে গেলো।
কাল ঘুম আসছিলো না।সব ঘুম চলে গেছে,দুরে।
তবু আমি রাগ করিনি,রাগ আমার আসেনা।
আমি দুঃখ নিংড়ে সুখ বের করে আনি।টপটপ করে
জল বেরিয়ে আসে।মেঝেয় ছিঁটায়,সন্তর্পনে হেঁটো,
কেউ পিছলে যেওনা শক্ত নিষ্ঠুর টাইলসে।
আমি দোয়া ভিক্ষুক নই।


আমি দোয়ার ভিখারী নই।
দোয়া আমি চাইনা।আমি মহারাজ।
আমি রাজাধিরাজ।আমি দেই আশীর্বাদ।
আমি কাউকে দিব্যি দিইনা।আমি শুধু একটি
একটিই কবিতা লিখতে চাই,যা দেখে তুমি
কেঁদে উঠবেই উঠবে।


অথচ আমি দেখতে চাইনি
তোমার চোখে একটিও অশ্র বিন্দু।
দোয়া আমি চাইনা।আমি মহারাজ।
আমি দেই আশীর্বাদ,
আমি দেই মহাদোয়া।
তোমাকে বলছিঃআমি দোয়া ভিক্ষুক নই।
স্পষ্টতঃ বলছিঃআমি দোয়া ভিক্ষুক নই।

ঢাকা ০২/১০/২০১৪
অপরাহ্ন ০৪ঃ৪৫টা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।