আধো রোদ্দুর ছায়া ও একজন সবুজিনী
- আল মামুন মাহবুব আলম - নীল জোছনা ও দুইটি শালিক ২০-০৫-২০২৪

আধো রোদ্দুর ছায়াতে,ছড়ানো সবুজে
আরেক সবুজ শুয়ে আছে,আধশোয়াঃ
একটি কনুই মাটি ছুঁয়ে আছে,আর
অন্যটিতে রৌদ্র হয়েছে স্পর্শে মাতাল---

হায়!পারেনা টোল পড়া গাল ছুঁতে সে!

সবুজ আঁচল বিছানো আছে গালিচা
হয়ে নরম ঘাসের বাগানের মতো;
নরম ঘাসেই পা রাখি কি করে ,তাই
আঁচলের পাশে পায়ে পায়ে হাঁটি,নেমে---

স্বর্গের দূত হয়ে নেমে আসি,পোঁছাই

মায়াবী সবুজিনীর কাছে,রৌদ্রের চেয়ে
থাকা দেখি;থমকানো বাতাস ছোঁবে কি
ছোঁবে না করে বিহ্বল স্থানুর মতন!
প্লেনের জানালা গলে দেখা কাটমান্ডু

রৌদ্র চকচক হাসিতে মাতাল আজ

বরফে ঢাকা হিমালয় চূড়া! মসৃণ
গ্রীবা থেকে ডানে ঝুলে আছে যে লকেট
সেখানে স্থবির হয়ে যায় কবিতারাঃ
পাখিদের গান থেমে যায়;মৃদুমন্দ

হাওয়ায় নাচে কপালের চুল তার!

হঠাৎ স্বর্গের এক দেবদূত নেমে
আসে,সবুজ আঁচলের ধারে।আবার
পাখিরা গান গেয়ে ওঠে,বাতাস বয়
মৃদুমন্দ।সবুজের চোখে নিষ্পলক

চোখ----সবুজের মাঝে সবুজ ঢেউয়ে!


দেবদূত,সে স্খলিত পায়ে ফিরে যায়--------


ঢাকাঃ০৭/১০/২০১২;
রাতঃ০৯ঃ৩০টা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।