সমঝোতা
- সুমন আখন্দ ২০-০৫-২০২৪

সমঝোতার কথা শুনবে বলে
কানে-কম-শোনা সোনা মিয়া ডাক্তার দেখালো,
একটি সমঝোতার বৈঠক দেখবে বলে
কানাহরি দাশ চোখের ছানি কাটালো;
সমঝোতার একটি কবিতা লিখবেন বলে
আল মাহমুদ আবার টেবিলে বসেছেন
সমঝোতার আনন্দ বিলাবেন বলে
শান্তির-মা এখনও বেচে আছেন;
একটি সমঝোতার ছবি আঁকবে বলে
রঙ-পেন্সিল হাতে আকার-হ্রস্ব-ইকার
সমঝোতার একটি নাটক দেখাবে বলে
স্ক্রিপ্ট লিখছে সাড়েদশহাজার নাট্যকার;
একটি সমঝোতার কাভারেজ করবে বলে
একুশেটিভি চাইলো ক্ষমা নিঃশর্ত
বহুপ্রতীক্ষিত সমঝোতা করবে বলে
জাতিসংঘ চেষ্টা চালালো সাধ্যমত;
অবশেষে সমঝোতা হবে বলে
পেট্রোলবোমা ছুঁড়তে ছুঁড়তেও ছোঁড়ে না ছেলেটা
শান্তিময় সমঝোতার আশা করে
কাজীর কথায় রাজী হয়ে ‘কবুল’ বলে না মেয়েটা;
সর্বজনপ্রত্যাশিত সমঝোতা হবে তাই
সরানো ফিশপ্লেট রিপ্লেস্ড হয়ে যায়
সমঝোতার সুবাতাস আসবে তাই
ঘোষপাড়ায় বেশিবেশি মিস্টান্ন বানায়;

শুনবে বলে একটি সমঝোতার কথা
থেমে আছে পদ্মা-সুরমা খরস্রোতা,
শুনবে বলে একটি সমঝোতার কথা
ছাপ্পান্নহাজার বর্গমাইলে পিনপতন নীরবতা
সমঝোতা চায়
মাঠের কৃষক, সাগরের জেলে, দূরের প্রবাসী
সমঝোতা চায়
গার্মেন্টসকর্মী, ক্ষুদে ব্যবসায়ী, চরের বানভাসী;
সমঝোতা চায়
জলের কুমির, বনের বাঘ, আকাশের পাখিরা
সমঝোতা চায়
প্রাচ্যে তিশমা পাশ্চাত্যে শাকিরা;
সমঝোতা চায়
তামাম জনতা, তাহসিনের বল, তামিমের ব্যাট
সমঝোতার জন্যে
সদ্যপ্রেমিক ফেসবুকে বন্ধ করেছে চ্যাট;
একটি সফল সমঝোতার আশায়
মসজিদ-মন্দির-গীর্জা-প্যাগোডায় বিশেষ মোনাজাত
সমঝোতার সুগন্ধ নিয়ে
বার্ণ ইউনিটে ফুটেছে পারিজাত,

সমঝোতা হোক, বন্ধ হোক ভণিতা
চাইছে বাংলাদেশের আবালবৃদ্ধবণিতা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।