অনামিকা চাষা
- শিমুল আহমেদ ২১-০৫-২০২৪

অরণ্যচারী জীবন তোমার
তবুও সভ্যতার সংস্কৃতি
তোমার অর্জিত জ্ঞানের ঘরে
সত্তর টাকা দিনমজুরি
এতো অনটন, তবুও রবীন্দ্রনাথ
ছিল তোমার মাটির দেয়ালে।

গোত্র, বর্ণ, জাতি ভেদ
ওসবতো সামাজিক নগ্ন নিয়ম,
চৌদ্দ পুরুষে তোমার চুয়ানি ব্যবসা।
ততবুও ওসব থেকে অরণ্য জীবন
পিছু ফেলে তিন ক্রোশ পাড়ি দিয়ে
রবীন্দ্রনাথ প্রতিকি বিশ্বাস এঁকেছিল
তোমার নাগরিক জীবন।

অামি সত্যি বড় ক্ষুদ্র
তোমার চেতনার কাছে
নম্র লাজুক অবনত বসেছিলে মহীরুহ
ক্ষুদ্র এক কবি স্বত্বার সম্মুখে,
তোমার মাটির ঘর
যেখানে রবীন্দ্রনাথ
তোমার অাত্ম বিশ্বাসে জীবন্ত।
অামার ক্ষুদ্র প্রতিভা বড় লজ্জা পেয়েছিল
অামার অভিজাত্য সত্যি ক্ষুদ্র
তোমার জীবন বোধের কাছে,
তুমি রবীন্দ্রনাথ ভালবাস।

২২/০৩/২০১৫ইং
অনামিকা চষার কুটির,
মৌলভী ফাঁড়ি চা বাগান।
নিতেশ্বর, বাংলা টিলা,
গিয়াস নগর,
মৌলভীবাজার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

sumon-akhand
২৩-০৩-২০১৫ ১০:২৩ মিঃ

সব সম্পর্কের কি নাম হয়?

lit57on81
২৩-০৩-২০১৫ ১০:২০ মিঃ

অনবদ্য কবিতা
শুভেচ্ছা জানাই