বেচো জল-স্থল বেচে দাও বিশ্ব
- সুমন আখন্দ ২০-০৫-২০২৪

বেচতে পারলে হাসে সবাই
বেচতে পারলে খুশি,
বেচতে দেখি ব্যাকুল সবাই
ধান-চাল বা ভুষি!
নিলামে উঠছে নীল-নীলাকাশ
বিক্রি হচ্ছে বিশুদ্ধ-বাতাস,
বিক্রি করো সংস্কৃতি, বেচে দাও স্বদেশ
বেচো আর নাচো তালে, আনন্দ অশেষ!
স্বপ্ন বেচো, বেচে দাও আশা
ছোট্টবেলায় বউনি করো, বেচে দাও মায়ের ভাষা
বিক্রি করো বিবেক তোমার, চিন্তা করার ক্ষমতা
তোমার জন্য মুখিয়ে আছে পুঁজিবাদের মমতা।
বেচে দাও মুখ, বেচে দাও কান
ভালো দাম পাবে বেচে দাও গান,
বেচো মগজ, বুদ্ধি তোমার রত্তি-জররা গুনে
বাইবেল-বেদ-কোরআনের কথা কি হবে আর শুনে!
বিক্রি করো ভিটা-বাড়ি, ছবি তুলে দাও নেটে
নিজেও বিক্রি হতে পারো একদাম-একরেটে!
বেচে দাও বউ-বাচ্চা এবং ফাদার-মাদার
দেখিয়ে দাও এগিয়ে তুমি, নট লাইক আদার
বেচো রিলেশন, কোরিলেশন--বাড়াও ব্যাংক ব্যালেন্স!
টাকার চোখে দেখো সবকিছু, লাগবে না আর লাগবে না লেন্স
নিজের লাভ বলদেও বোঝে, বেচো সবকিছু বেচে দাও মামা
লজ্জা-শরম রেখে লাভ কি? বিক্রি করো গায়ের জামা
ভালোবাসা বেচলে কত টাকা পাবে? ভেবে দেখো বোকারাম
ফ্যাপসা বেচেও ব্যবসা করো, বেচে দিলেই আরাম,
আরামসে বেচো মানবিক-স্বভাব, পুরনো-আসবাব কিছুই ফেলনা নয়
দান-দক্ষিণাতেও আজকাল শুনি সোশ্যাল-বিজনেস হয়!
বেচো জল-স্থল বেচে দাও বিশ্ব
তুমি কোটিপতি! কে বলে নিঃস্ব!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।