বহুমাত্রিক বিপন্ন ভালবাসা
- শিমুল আহমেদ ২১-০৫-২০২৪

পথের পাশে পোয়াতি কুকুর
ভরা ভাদরে জোয়ার,
বেশ্যার বুকে বৈধ জারজ
বিবস্ত্র সভ্যতা,
তুমি যাকে অস্বাভাবিক ভাবো।
অামি দেখি স্বাভাবিক স্বভাবত
সবকিছু সরল নয়।
যেমন তোমার শরীরে বস্ত্র,
তুমি অাকাশকে অাকাশ বলো
হলুদকে হলুদ।

পোশাক শরীরের সভ্যতা
তোমাদের সবকিছু স্বাভাবিক,
বুকের ভেতরে যদি হৃদয় থাকে
তবে স্মৃতির কষ্ট কাকন
অার্ত্তরোদনে হাহাকার করে উঠেনি কেন?

যাকে তুমি পাগল বল
রাস্তার পাশে ঐ বিবস্ত্র লোকটিকে,
কখনো কি দেখেছ তার সংযত পৌরুষ?
সে তোমাকে ডাকবেনা,
শরীরের প্রয়োজন সে ভুলে গেছে,
বস্ত্রহীন,  অন্নহীন, হয়ে সে এক ব্যতিক্রম
সভ্যতার দিকে তোমাকে ডাকছে।

তার অাকাশে ঋতু বৈচিত্র্যতা নেই
সে এক বিপন্ন পণ্যর মতো
বহুমাত্রিক তোমাকে বলছে
বস্ত্র খুলে ফেল, বিবস্ত্র হওয়াই সভ্যতা
শরীর খুলে যাক, ঝুলে পড়ুক
হৃদয়টাকে সভ্যতার শরীরে সত্য রেখো।

০৯/০৫/২০০৯ইং
বিলাস
৭৫, এম সাইফুর রহমান রোড
মৌলভীবাজার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।