'স্বাধীনতা'
- অন্তলীন আমি ২৯-০৩-২০২৪

স্বাধীনতা !
'৭১ এর পর,
সে তো খাতা কলমের স্বাধীনতা,
নামে মাত্র স্বাধীনতা ।

কতশত শকুনীরা চোয়াল্লিশ
বছর ধরে বিদির্ণ করলো স্বাধীনতা,
খুচিয়ে খুচিয়ে রক্তাক্ত করলো
স্বাধীনতা নামের শব্দটিকে ।
কবি তারপরও বলবে
স্বাধীনতা নামে কিছু অবশিষ্ট আছে?
জানি বলবে,
শকুনিরা তোমারও প্রাণ নেয় পাছে ।

৫২!
ভাষার স্বাধীনতা পেয়েছিলাম ।
শুধু পাইনি ভাষা ব্যবহারের স্বাধীনতা ।
তাইতো আজো,
আজো শাহাবাগ রক্তাক্ত হয়
অভিজিৎদের রক্তে…

কবি তবুও বলছো স্বাধীনতা পেয়েছি ।
হাসি পাচ্ছে,
পথ চলার পথে স্বাধীনতা এখন দগ্ধ
সেতো পুড়ে গেছে,
পুড়ে গেছে সেই কিশোরীর সাথে,
যে কিনা কারো কাধে পরম নিশ্চিন্তে
মাথা রাখবার স্বাধীনতা চেয়েছিলো ।
চোখ বন্ধ করতে পারিনা,
চোখ বন্ধ করলেও চোখে ভাসে
পেট্রোল বোমায় দগ্ধ কিশোরীর লাশ,
ফাসির দড়িতে ঝুলন্ত স্বাধীনতা
তারাও বুঝি করে এখন হাসফাস ।

কবি বলতে পারো,
খাচায় বন্দি পাখীটা যতটুকু স্বাধীনতা পায়,
আমরা তার ব্যাতিক্রম কিসে?
স্বাধীনতা চাই বলে
রাজপথে স্বাধীনতা চাইবার অধিকারও নেই আজ আমাদের…
কবি তোমার লজ্জা করেনা
তারপরও বলছো স্বাধীনতা আছে,
সেতো বলবেই
শকুনিরা তোমারও প্রাণ নেয় পাছে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।