কবি হতে হতে
- আশরাফুন নাহার ২০-০৪-২০২৪

শৌখিনকবি হলে কেমন হয়?
কবিতার ওপিঠে কল্পনাঘুড়ি উড়ে
তাকে টেনেটুনে জুঁড়ে দেওয়া নিভৃত কোন শান্ত হবার সুরে,
কল্পনায় যতটাই উড়বে ততটাই বাড়বে উড়ার নেশা,
কবি নিজেই জানে না কোথায় কোন মহাসমুদ্রের ওপারে তার ঠিকানা ,
কবি হলে মন্দ হয়না,
স্বপ্ন দেখা যায় বাস্তবের ভ্রুকুটিকে কাচকলা দেখিয়ে,
ঐ শোনা যায় ডাকছে নীলগা ,ঘনাচ্ছন্ন কিছুটা,
বেশতো কবি পাখনা মেল
থেকোনা ঘর নামক কারাগারে,
কবি হতে হতে ভাবছে কবি,
এই কি সেই রবীগুরু ঘর নাকি দুখুমিয়ার,সে যাই হোক
নিভন্ত প্রদীপে দিয়াশলাইয়ের হুতাশন ছোঁয়
কবি অবাক হয়,
চোখের কুটির ভাঙে চোখ,সবই লাগে কল্পলোক,
কবি ভাবে নতুন প্রজন্ম এভাবেই আসে পুরানের পাশে,
পাতলা পরতে ঢেকে যায় সাত আসমান
বৃষ্টি হবে বলে মেঘ গর্ভবতী বাতাসে,
একধার ধরে বৃষ্টি আসে,চোখ ভিজে কবির মন ভিজে,আর ভিজে কবিতার খাতা।
এখনও কল্পনায় স্বপ্নকবির চোখ পাতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

asrafunnahar
২৮-০৩-২০১৫ ১৭:৫৩ মিঃ

কবি হতে পারলাম না।