স্বাধীনতা
- শিমুল আহমেদ ২১-০৫-২০২৪

তোমার অধরে রাখা
গোপন নিষিদ্ধ চুম্বন,
পঞ্চান্ন হাজার বর্গমাইল
মানচিত্র জুড়ে কতো নদী!
অাহা! সাড়ে সাত কোটি হৃদয়,
সবার অলক্ষ্য রাখা
তোমার অধরে অামার হৃদয়
যত্নে তুলে রেখো প্রিয়তমা।

প্রত্যয় ছিল তোমার শরীর হবে অসাম্প্রদায়িক,
তোমার শরীর হবে সুজলা সুফলা
শস্য শ্যামলা, প্রণয় প্রমীলা,
প্রত্যয় ছিল তোমার শরীরে
শকুনের যতো চিহ্ন অাছে
হায়েনার লোলুপ দৃষ্টি
সব অনাচার মুছে দেব প্রিয়তমা।

মুছে দিয়েছিল প্রত্যয়ে রাখা
সব কিছুই মহাকাল,
এসেওছিল তোমার দুয়ারে
শঙ্কা মুক্ত সকাল।
অাজ পরিসংখ্যানহীন জনতার হৃদয়ে
পঞ্চান্ন হাজার বর্গমাইল কাঁদে,
অামি সাম্প্রদায়িক
ঊষর সাহারা তুমি প্রিয়তমা,
অামি কি সত্যি স্বাধীন?

২৬/০৩/২০১৫ইং
শহীদ সমাধিস্থল
কোল্লা পাথর, কসবা
বি.বাড়িয়া।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।