পাগলী বুড়ি
- আশরাফুন নাহার ২৩-০৪-২০২৪

আচ্ছা দেখ পাগলামী টা বাড়ছে এতই
ডাকছে আমায় ভোর না হতেই
ভাবছি কি করব এমন পাগলী নিয়ে,
পড়ব বসে পরীক্ষা সে
মেয়েকে বোঝায় সাধ্য কার!
বলছি থাক না লক্ষ্মী হয়ে,
করতে দে না পরীক্ষা পার,
পাগলী তোর হল কি যে!

এই গাছেতে ফুল ছেড়েছে
আর ঐ টাতে দ্বিধা বর্ন নিয়ে
হলদে লাল খয়েরী নয়ত পেঁয়াজি কূঁড়ি,
আমলকিতে বুলী বসেছে
ঝুলনা হলে বটে,
কালো প্রজাপতি নাকি তার গায়ে বসেছে
খানিক বাদে লাল ফড়িং
হেলায় চলতে গিয়ে আজ
সে এক মাকড়শার জাল ছিড়েছে
আমি বলি থাক না ওসব ওদের মতো
তুই হয়ে থাক আমার শান্ত বুড়ি।
ছাই শুনেছে কথা টা।
যতই বলি পরীক্ষা কাল
তাও মুঠোফোনে ডাকছেই।

আমি যখন থাকব পাশে তুই তখন নাই
কোথায় কোথায় কোথাও নাই
ওহ,ঘাসে ঘাসে ক্ষুদ্র ফুল নিয়ে
ভারি আহ্লাদে নাকে নিলি পরে,
ধুচ্ছারি,লাগছে একটা বুড়ি,
রাগ চটাপট গাল ফুলাস নে যেন
আহা মরি মরি।

পাগলী টা সেই চুপ থাকে
কখন থেকে কথা নাই তার মুখে
উফ! এতো ভাব শিখলি কোথায়!
কথা কও বউ কও কথা
চুপ বদনে মদনকুমার পায় ব্যথা
ধুর,তার কথা নেই ,
ব্যাপার কি, ঘটল কি ঘাট
পূর্নিমায় ঘোর আধার ক্যান,
হঠাৎ হাসছে এক্কেবারে ডেকচি উপচে ভাতের ফেন,
টিকটিকিটা হারল বলে জিতেছে তেলাপোকাটাই।
হায় রে কি মেয়ে, হাসলেই মরি,গোমরা হলে হই গুঁড়িগুঁড়ি।
ভালবাসি না বেসে যাব কই
কাঁচঢেলে সুতোয় টানবেই কাছে বুড়ি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।