আমার মৃত্যুঃএকদিন কলেজ ছুটি (সে সময় স্কুল,কলেজ ও অফিসের সাপ্তাহিক ছুটি ছিলো,রবিবার। আমরা ছুটি পেলাম,হঠাত করেই)
- আল মামুন মাহবুব আলম - নীল জোছনা ও দুইটি শালিক ২০-০৫-২০২৪

সে এক শুক্রবারেঃ আমার মৃত্যু হলো
কলেজ ছুটি তাই ;
সবাই উচ্ছসিত মুক্তপ্রাণ একঘেঁয়েমির
সেদিনের মতো কবরে ।

বাসের চাকায় পিষে মাথার মগজ
ছিটকে ছড়ালো ,রোদ চড়চড়ে হলো -----
হলুদাভ রক্তাক্ত মগজ,পীচ ঢালা পথ তখনও
শীতের নরম রোদে তপ্ত হতেও চায়নি !

রক্ত-মগজ রাস্তা পেরিয়ে পাশে ধুলো আর
বালুতে ছড়ালো ;উৎসাহী জনতার কেউ
কয়েকটা লাল ইট এনে ঘিরে দিলো ;পুলিশ আস্তে
দেরী আছে বেশ------তারই পাশ ঘেঁষে

উচ্ছসিত যুবক-যুবতীরা হৈ হৈ করতে করতে মুহূর্ত
থমকালো মাত্র ------পাশে শীতে মজা পদ্মার রোদ,
ধু ধু বালুচর ,সেখানে কাটাবে আজ
কিছুটা সময় ---- এই ফাঁকে আজ !

কেউ হাত ধরাধরি করে এগিয়ে গেলো ঝোপের আড়ালে ,
মৃতপ্রায় পদ্মার জলের যত কাছাকাছি যাওয়া যায়---
জলের শব্দ শুনবে আজ কেউ কেউ !পায়ের নীচে বালু
মরে পড়ে শুয়ে আছে, আজ শুক্রবারে ।

শোকসভায় শোকগাথা ।ঘোষিকার
গলা কেঁপে উঠলো চমৎকার কারুকাজে ।
এক মিনিট নীরবতার সুবর্ণ সুযোগে
কারো কারো চোখাচোখি ---------

সেখান থেকেই তাদের হৃদয়ের উত্থিত আবেগ
ছুটে চলে প্রেমের সুতীব্র দহনের সরোবরে ।
শুধু সেই শুক্রবারে,আমার মৃত্যু হয়েছিলো ।
একদিন কলেজ ছুটি ,সেদিন ।

রাজশাহী ঃ জানুয়ারী,১৯৭৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।