রাগের বাহার
- আশরাফুন নাহার ১৭-০৪-২০২৪

ঘাপটি মেরে ছোট্টখুকির মতো টুকি বলব মুঠো তারের আড়াল থেকে,
তুমি চমকে উঠবে নিশ্চিত।
দুই ভ্রু এক করে রেগে যাওয়ার ভান করবে,
একটু পরেই খেয়াল করে হাসবে।

রাগ তোমার নাকের ডগায় বাস গেড়েছে,
বৃষ্টির ফোঁটা পড়লেও হয় সমস্ত মুখ রেগেমেগে লালকুন্ডু।

ধরো একদিন
এই টেপ রেকর্ডার বন্ধ করে দেই,
একাই খেলি ঝুমকো জবা চুপ,
তখনও রেগে গিয়ে তুমিও চুপ,
বিরতি নব্বই সেকেন্ড।
জানই তো ঠিক উঠব বকবকিয়ে।

প্রতিটা খাটোছাট চুলের গোড়ায় একটা করে রাগের খনি রেখেছো?
লোমকূপের রাগগুলো চৌদ্দ গ্রীষ্ম ঘেমেও শেষ হবেনা তোমার।

বইগুলো পড়ছো ?
জানি জানি,পাতায় খাতায় অক্ষরে কালা মার্বেলমণির রাগ ঢালছো।
ওটা এদিকে না এসে তীর্যক তীর ছুঁড়ছে।
সরাসরি বললেই পারো ,রাগ করেছো,আজ বিশ্ব রাগ দিবস বলে।

ধরো,দুষ্টু আমি ডাকছি তোমায় লক্ষ্মিপেঁচা,নয়ত নাকের থ্যবড়া শিংছাড়া গন্ডারবাবু,
অমনি রাগ করলে-ধ্যাত্তেরী,তুমি কিচ্ছু বোঝনা, খুব রাশভারী মাথা।

দিন নেই,রাত নেই,রাগ আছে ,
বিছানার উপর এলোমেলো বইয়ের উল্টোপিঠে, কান ছুঁয়ে বালিশের কাছে।
তাকে একটু বিদেয় করে পাশটি ফিরছো না।
বলি,তোমার এমন রাগের বাহার কাকে দেখাও?
ভাবছো রেগে গেছি ,
না না মোটেও রাগি নি।
ওটা তোমায় মানায় ভাল।
রাজ্যে রঙিন ঢঙিন রাগ তোমার থাক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।