মানবতা
- হোসাইন মুহম্মদ কবির ২৭-০৪-২০২৪

এই ভুবনে মানবতার নেই দেখা
খুধার যন্ত্রনা সইতে না পেরে
কাঁদছে দেখ একা,
বিদ্ধ শিশু হাজার লোকের
সম্মুখে,

যে খুধার যন্তনায় কস্ট করেনি
সে কি আর বোজে, খুধার জালা।
ড্রেনে নস্ট গন্ধ খাবার যা কিনা
আজ কাল কুকুর ও খায় না,
তা যদি খায় কোন্ মানুষ
প্রকাশ্য দিবালোকে,
দেখে খুব লজ্জা হওয়া উচিত
কত কি আমরা দেখি
নীরবে চুপচাপ,

ঝড় বৃষ্টিতে থালা নিয়ে হাতে
দাড়িয়ে আছে রাজ পথে,
চাইলেও দেয়না
ফিরে ও তাকায় না ।
কোথায় তুমি মানবতা
কত টাকা করে অযথা খরচা
হেসে খেলে ।

দুই এক টাকা দিলে কি আর হয়,
টাকা জমিয়ে প্রাসাদ করেছ
কি হবে অগুনতি টাকা দিয়ে,
গরীব কে কিছু বিলিয়ে দিলে
আল্লাহর পথে করলে দান,
তবে কি মানুষ থাকতো অসহায়
হায়রে মানবতা কোথায় তুমি।

০৫/০৪/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

faijus
১৩-০৫-২০১৫ ০৯:২৩ মিঃ

সুন্দর।