ব্যবধান
- আলী আকবর হোসেন তানিম - নিবারিত অনল ২৬-০৪-২০২৪

আগেই তো বেশ ভালো ছিলাম
মধ্যদিনের সূর্য ছিলাম,
আকাশ জুরে বৃষ্টি ছিলাম
দৃষ্টিজুরে বিশ্ব ছিলাম,
শূণ্যে ভরা সময় ছিলাম !
গাঁয়ের পথের ধুলো ছিলাম,
ক্লান্তিহারা পাখি ছিলাম
ধৈর্য হারা শিশু ছিলাম,

ছিলাম অনেক ভালো!


আজ, সবার কাছেই ব্যস্ত আমি
ঘড়ির ডাকে খোলে আঁখি,
নিজের কাছেই অন্য আমি,
দৃষ্টিশূণ্য পথিক আমি।

কিরণ ছাড়া আলো!।


হাতের কাছে সফেদ খাতা
সাদাকালো রঙে আঁকা,
মিলছে না পথ খুবই বাঁকা
যাচ্ছে চলে সময় একা,
অবসরের নেইকো দেখা।

গ্রহণ লাগে সবকিছুতে!


সর্ষে ক্ষেতের হলদে ফুলে,
ভ্রমর যেমন হাওয়াই উরে,
পথের শেষে খালের জলে,
নাইতে বড় ইচ্ছে করে।
নাঙা পায়ে শিশির দলে,

দৌড়াতে হিম শীতে।।


ছন্দ বিহীন জীবনটাতে
হঠাৎ করে ছন্দপতন,
বন্দি বৃত্তে বন্দি বৃত্ত,
সুখের মাঝে অশ্রু সিক্ত।

হতাম যদি-নাটাই ছাড়া ঘুড়ি,


ফুলের মতোই হৃদয়কাড়া
নীলের মাঝে আত্মহারা,
মেঘে উপর স্বপ্নডানা,
স্বপ্নচারীর আকাশলীনা,

আকাশটাতেই উড়ি!।

..........

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।