গণতন্ত্র
- আল মামুন মাহবুব আলম - নীল জোছনা ও দুইটি শালিক ২০-০৫-২০২৪

গণতন্ত্র !
গণতন্ত্র ।
সেই কবে থেকে গা মোঁচড়াচ্ছে---
পথ নেই ।


উন্মুখ ক্ষমতালোভী বড়ই অস্থির,
মসনদহীন থাকতে এক দণ্ডও রাজী নয়;
সাংবাদিক কেউ বসে নেই ;ক্ষুরধার
লেখনীতে মুগ্ধ পাঠক ।


ক্ষমতায় অন্ধ সব,
লঙ্কায় গিয়ে রাবন হতেই হবে !
ভ্রমর ঘুরছে সেতো মধুর-ই লোভে ।
জানে তা সবাই, তবু তৈল পিপাসু সব,সবাই ।


আমাদের কথা ?
সেতো বারাবর-ই
শিরনামহীন,ব্রাকেটবন্দী-----
গতানুগতিক------।


বন্দুকবাজ তোমরা আবার এই ফাঁকে
সুড়ঙ্গ খুঁড়ো না ,এভাবেই খোঁড়াতে খোঁড়াতে
একদিন পতাকা ওড়াবো
ওড়াবো পতাকা------


স্বপ্নময়,
আজকের
নড়বড়ে বিলাসিতায়----- স্বপ্নহীন
গণতন্ত্র !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।