শেষ বেলায়:১৪২১
- আলী আকবর হোসেন তানিম - নির্ঝরে বসন্ত ২৫-০৪-২০২৪

বৈশাখী বৃষ্টির ঝাপটায় এসেছিল নতুন ভোর,
শরতের শুভ্র মেঘে মেঘে উড়েছিল
পৃথিবীর আকাশ জুড়ে,
হেমন্তের সোনালি ফসলে ভরিয়ে দিয়েছে-
ব্যাকুল কৃষকের মত হাজারো পথিকের
হৃদয় কানন,
শীতের হিম ঝড়ে গেছে বসন্তে,
রুক্ষতা আর জরাজীর্ণের অবাঞ্চিত বসন-
সবুজে জেগে ওঠেছে বাংলার অঙ্গন।

আজ যাচ্ছে চলে মহাকালের পথ ধরে,
ফিরবেনা জানি কোনদিন,
ফিরবেনা কারও আশা-হতাশা হয়েও,
তবুও বছরের শেষ ক্ষণে দাড়িয়ে-
জানতে ইচ্ছে করে
আমি কী পেয়েছি?
হারিয়ে ফেলেছি কি কিছু?
প্রাপ্তির খাতায় কতটুকুু হল যোগ?
আমি কি আমার পথে আছি..?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

aliakbartanim
১৩-০৪-২০১৫ ০৭:৫৬ মিঃ

বছরের শেষরপ্রন্তে দাড়িয়ে ফ্ল্যাসব্যাক। সবকিছু ঠিকঠাক আছে কিনা, তারই আত্মসমালোচনা।