তোমাকে বুঝতে হবে
- আল মামুন মাহবুব আলম - নীল জোছনা ও দুইটি শালিক ২০-০৫-২০২৪

তোমাকে বুঝতে হবে
আমার চোখ,হাসি,কথা
কিংবা নিশ্চুপতা,হাঁটা
চলাফেরা নির্লিপ্ততা
এই সব যাবতীয় ব্যাপার স্যাপার
সব কিছুর যোগবিয়োগ কষতে কষতে



তোমাকে বুঝতে হবে
আমার প্রতিটি ক্ষণ
খণ্ড.বিখন্ড ঘটনা
বসে বসে সাজাতে হবে
পূর্ণ ঘটনা চুলচেরা বিশ্লেষণ করতে করতে
আমার চিন্তা ভাবনা ---------তোমাকে খুঁজতে হবে



কখনই বলব না আমি
আমার দুঃখ কিংবা সুখ,যা
কিছু আমার সম্পদ
আনন্দ হাসি কিংবা ব্যথা,বা
অন্যান্য যা বলার,না বলার
কখনই বলবনা আমি ।



এই চোখ,আমার চোখ
দেখো কি কথা বলে?
এই হাসি,আমার হাসি
দেখো কি হাসি হাসে?
আমার চুল,আমার কপাল,কোঁচকানো
ভ্রূ জোড়া ,তোমাকে পড়তে হবে।



তোমাকে বুঝতে হবে
আমার ভিতর বাহির
আমার দুঃখ হাসি
আমার হতাশা,আশা
আমার আনন্দ ব্যথা----
তোমার ভিতর বাহির
তোমার দুঃখ হাসি
তোমার হতাশা,আশা
তোমার আনন্দ ব্যথা
এই সব কিছু



বুঝতে হবে আমাকে---------------
তোমাকে বুঝতে হবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।