ছড়া
- আল মামুন মাহবুব আলম - নীল জোছনা ও দুইটি শালিক ২০-০৪-২০২৪

(যারা এখনও মননে-স্বপনে-জাগরনে পাকিস্তানকে অন্তহীন ভালবাসেন,মনে করিয়ে দিচ্ছি--)


তখন নাকি সুদিন ছিলো
চালের দামও কম ছিলো
রাজার যারা প্রসাদ পেতো
তাদের ধান ও গম ছিলো ।



সবুজ গ্রামে কালচে ছায়া
গাঢ়ভাবে পড়ছিলো
সেই দাগ যে মুছতে যেতো
তাকেই জেলে ভরছিলো।
মরুর দেশে জলটি সেচে
ধান-গম সব জমছিলো।।



ভারী বুটের লাথি খেতো
খাকীর হাতে লাঠি খেতো
শূন্য পেটে গান ধরে সব
চারতে ভাতের বাটি চেতো।
টিংটিঙে সব শরীর ছিলো
ঘরের দোরে যম ছিলো।।



কোত্থেকে যে পাগল হলো
লক্ষ মানুষ হঠাৎ করে
জল্লাদেরই হাত মুচড়ে
ভাঙলো মাথা মটাৎ করে।
চিমড়ে পেটের লোকগুলো কি
ঝিমিয়ে বসে দম নিলো।।



আজকে আবার নতুন করে
দেখছি কারা ফাল মারে
নটের রাজা নাতাই ঘোরান
বেনট ঘষে তাল মারে।
তাদের দমও কাড়বে মানুষ
বুক ফুলিয়ে দম নিলো।।



প্রকাশিতঃ ২৮ জুলাই,১৯৮১
দৈনিক সংবাদ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।