শুদ্ধ করো আমায়
- অনির্বাণ মিত্র চৌধুরী ২০-০৫-২০২৪

রিপুর তাড়নায় কিংবা বৈভবের মোহে
ডুবে যাচ্ছি পাপের অমানিশায়
ভোরের আলো হয়ে তুমি এসো হে,
সূর্যস্নানে কিঞ্চিৎ পবিত্র হই।

প্রতিহিংসার বিষ পেয়ালা আকুণ্ঠ গিলছি প্রতিনিয়ত,
লোভের হিংস্র থাবায় মনুষ্যত্ব হয়েছে জখম;
মিথ্যের প্রবঞ্চনায় প্রলুব্ধ আজ সততা ও সত্য,
কুনীতি আজ হৃদমহলে নাচছে তুলে পেখম।
মগজে ধরেছে ঘুণ, খেয়ে যাচ্ছে সুচিন্তা কতশত
মরমে জাগে তৃষা, নয়নে লাগে নেশা হরেক রকম।

এসো তুমি রুদ্ররূপে, শুদ্ধ করো আমায়
হরণ করো নষ্ট চিন্তা, ঘুচাও মনের কালো
বিস্তীর্ণ মনজমিন ফলাও পূণ্য ভাবনায়,
হৃদমন্দিরে মনুষ্যত্বের প্রদীপ শিখা জ্বালো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।