হৃদপিন্ডের জয়গান
- আল মামুন মাহবুব আলম ১৯-০৪-২০২৪

হৃদপিন্ড তুমি বেঁচে আছো?
ওহ!বলো,বলো,সুবহানাল্লাহ!
এইতো বলতে হয়
ছোটবেলা থেকে এমনই শিখছি।

ওখানে দালান-কোঠা সব ভেঙ্গে
ঝুরঝুরে ঝরে যাচ্ছে,
ওখানে যাই তবে,চলো, চলো সবাই যাই
এক দৌড়ে খানিকটা দূরে পিছন ফিরি...
নিঃসঙ্গ নয়,একটি কুকুর আমার সাথে
গলায় বেল্ট,আমিই পরিয়েছি যত্নের হাতে;
সবাই খোলা জায়গায়...!

খোলা জায়গায় দাঁড়িয়ে একজন বলে ওঠে
চলো পাঁচুর দোকানে
সেই পাঁচু কবে মরে গেছে,আছে তার চা.দুধ.চিনি;
চিনির আধিক্যে,দুধই...!

বাড়ির চিনি গোগ্রাসে খায় পুঁচকে কনিষ্ঠ পুত্র
এখানেই সাঁটাই বসে তাইঃ
কেউ কেউ চলে গেছে স্মৃতির শহীদ মিনারে,
শৈশবের পৃথিবী যখন
নড়ে উঠেছিলো,বাবা তাকে বুকে জড়িয়ে
রেখেছিলো,মা রান্নাফহরের সরষে তেলের শিশি
হাতে দৌড়ে এসে, হাঁপাচ্ছে পাশে!

ডায়াবেটিক চাচা হেসে বলে,নিয়মিত এমন
তেমন করে পৃথিবী কাঁপুক
এমন জঘন্য ডায়েট কন্ট্রোলে আর যেতে হবে না;
নেপালে হাজারে হাজার মানুষ পরপারে;
কি গজব দিলে তুমি,হায় আল্লাহ!!রক্ষা করো।
আমরা বেঁচে আছি,হৃদপিন্ডসহ,আলহামদুলিল্লাহ!

ঢাকা ২৬/০৪/২০১৫
রাত ১০ঃ৫৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

almamun
২৬-০৪-২০১৫ ২৩:১৮ মিঃ

রেখেছিলো,মা রান্নাঘরের সরষে তেলের শিশি,
৫ম প্যারাগ্রাফে ৬ষ্ঠ লাইনে পড়ুন,অনুগ্রহ করে।