শ্রামিকের অধিকার
- হোসাইন মুহম্মদ কবির ২০-০৪-২০২৪

আমি কুলি কিংবা দিনমজুর।
তবুও আমি মানুষ
রিকসা কিংবা ঠেলাওয়ালা ,
হতেপারি আমি গরীবের পোলা।

নইতো আমি কামচোরা
মাথারঘাম ফেলি পায়ে
সারা দিন গায়ে খেটে
যদি কিছু পয়সা আয়
ডালভাত খেয়ে দিন কেটে যায়,

কল কারখানায় কাজ করি
প্রতিটা দিন গুনি
মাস শেষে পয়সা পাবো
মাছ মাংস কিনে খাবো
এইত আমার চাওয়া,
হয় না কাজের বিনিময়
ন্যায্যমূল্য পাওয়া।

শুনছি প্রতিদিন
গালি মন্ধ কাজের মাজে
এইত আমার পাওয়া,
তবুও দুঃখ কষ্ট ভুলে
আবার সকালে কাজে যাওয়া।

যে কাজে নেই জীবনের নিরাপত্যা
রানা প্লাজারের মতন হাজার ভবন
ধসে পরে হয় মানুষ হত্যা
যাঁদের অবহেলার জন্য
এমন ঘটনা ঘটে
এদের জন্য দেশে
কোন্ ই অাইন নেই
কোনো না কোনো ভাবে
বেড়িয়ে যায় টাকার ফাদে,
আর শ্রমিক সারা জীবন
এই স্বাধীন গণতান্ত্রিক দেশে
নিজের স্বধীনতা অধিকার
কাজের ন্যাজ মূল্য না পেয়ে
মরবে কেদে কেদে।

২৪/০৪/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।