বুদ্ধ অথবা বুদ্ধু
- নীল কমল ১৫-০৫-২০২৪

ভক্তরা সব উন্মাদ তোর, ওরে বোকা সিদ্ধার্থ
ভগবান বলে তোকেও করেছে মূর্তিরূপে আবদ্ধ
মতবাদ তোর নিরীশ্বরবাদ, আত্মাহীন তথাগত
এইসব দেখে গৌতম তুই হয়ে গেলি বোকা বুদ্ধ...

মানুষের তরে অকাতরে তুই, গেয়ে গেলি যেই গান
দুঃখ পেলেই মনটা শুধু, করতো যে আনচান
ভরা জোছনায় মধ্যনিশিথে, দেখলি কোন সে আলো
সংসার ছেড়ে নেমে গেলি পথে, মানুষেরে বেসে ভালো...

মূর্খেরা সব ভুলে গিয়ে তোর প্রাণহীন দেহ পূজেছে
তোর দেয়া বাণী-হিতোপদেশ ওরা কতটুকু কী বুঝেছে?
নির্বাণলাভে বোধিজ্ঞান দিলি আমরা নিরীশ্বর
নিজেও তুই জানিসনা কবে হয়ে গেলি ঈশ্বর !...

০৩/০৫/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।