আধাঁর জগত
- সীমান্ত মুরাদ ২৫-০৪-২০২৪

আমি ভালো ছিলাম ঐ
আঁধার জগতে ৷রাতের
নিশ্বাসগুলো ছিল
নিকোটিনের আয়ত্ত্বে ৷
সুগন্ধ ছিল গাঁজায় রাঙ্গা ৷
তুমি আমাকে কেন
ভালোবেসেছিলে ?কেন টেনে
নিয়ে এলে এই আলোতে
৷দিব্যি ছিলাম আঁধারে ৷
কেউ ডাকেনি আমায় ৷
তবে কেন তুমি ডাকলে ৷
আমি তো প্রেমের প্রস্তাব
রাখিনি ৷
রেখেছিলে তুমিই ৷
সাহারার খরদাহ ছিল আমার
নিকোটিনের মরু হৃদয়ে ৷
তোমার স্নিগ্ধতা আমি
টেনে নিলাম এই হৃদয়ে ৷
ধূমপান অবৈধ তা তুমি
জানলে ৷ গাঁজা সেবন পাপ
এটাও জানলে ৷
মদ খেলে কিডনি ডেমেজ
হয় তাও জানতে ৷ তবে
তোমায় ভালোবাসলে যে
কষ্ট পাবো তা জানতে না ?
তোমার আমার প্রেম অবৈধ
তা জানতে না ? আজ যখন
বিকাল হয় মুঠোফোনে ফুল
চার্জ দেওয়ার প্রয়োজন
পড়ে না ৷ জানি তুমি আর
ডাকবে না মুঠোফোনে ৷
মুঠোফোনে আর আমি , তুমি
সম্বোধন পাবো না ৷ তুমি
আজ আপনি ৷ আমি আজ
আপনি ৷ আপনারত্ব আজ
এই ত্রিকৌণিক প্রেম ৷ শয়ন
কালে কি আজও চুল
আচড়াও আর আয়নায়
তাকিয়ে আমার অভাব বোধ
করো ৷
না তা আর করবে কেন ?
কারণ হয়তো অন্য কেউ সেই
স্থানে আছে তোমার
চাহিদা পূরণ করতে ৷ জানো
আমি এখন আবার ধূমপান
করি ৷ আমার মুখে তামাকের
ঘ্রান ৷ এখন আর তোমায়
ভেবে কান্না আসে না ৷ তুমি
শুনলে অবাক হবে আমি আর
কবিতা লিখি না আগের
মতো ৷ কয়েকটা প্রকাশনী
বলেছিল পান্ডুলিপি জমা
দিতে ৷ আমি দিইনি ৷ কেন
দিব বলো ? কবিতা গুলোর
বাবা তো আমি কিন্তু মা
ছিল যে একান্ত তুমি ৷ আমি
কি করে নিজের সন্তানকে
মাতৃহীন করবো বলতে
পারো ? জানো তুমি চলে
গেছো আর ভেবেছিলাম
আমি হয়তো অনেক বড় কবি
হয়ে যাব ৷ কিন্তু তা আর
হয়ে উঠল না ৷ কি করে হবে
বলো এখন যে আমি একজন
মাদকসেবী ৷ তুমি জানো না
এখনকার মাদক সেবীরা
সমাজে নিগৃহীত অবহেলিত ৷
যারা আগে আমার কবিতার
ভক্ত ছিল তাঁরা আজ
আমায় চিনে না ৷ কেন
চিনবে বলো আমি যে কেউ
নই ৷ জানো কতরাত আমি
কমলাপুর রাত কাটিয়েছি ৷
ওখানে ভীষণ মশা ৷ ওরা
আমাকে বলেছে কিছুদিন পর
ছুটি পাবো আমি ৷ আমি যে
চলে যাব ৷ তুমি কি আমায়
ভেবে কষ্ট পাবে না ? বলো
একটিবার ৷ একটিবার শুধু
জানিয়ো আমায় ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।