শূণ্য
- শিমুল আহমেদ ২১-০৫-২০২৪

শব্দের শূণ্যস্থানে এসে
ভীষন শোকাহত অামি
কল্পীতা, তুমি অাজ শোকসভা,
তুমি অাজ লোকসভা,
মিছিলে, শ্লোগানে মুখরিত নও
তুমি কেবলই নিথর হৃদয়।
ভীষন হিমেল কষ্ট তুমি
কোমল, নিঃশব্দ, নির্বাক অশ্রুর মতো
কেবলই ব্যর্থ বিনীত অনুরোধ
ব্যাস্ত নগরীতে স্তব্ধ অবরোধ,
কেবলই বিজ্ঞাপনে বিপণনে ব্যাস্ত তুমি।

তোমার শহরে কবিতার জননী লজ্জিতা
প্রতিনিয়ত প্রসব করে ব্যর্থ কবি,
স্থাবর-অস্থাবর সবকিছু নিলামে উঠে
কল্পীতা, সবকিছু পণ্য হয়ে গেছে
তোমার শিল্প-সম্মত শহরে,
তবুও এমন নষ্ট প্রহরে
পথভ্রষ্টেরর মতো শব্দ ঘুরে দাঁড়ায়,
হৃদয়ের গভীর অন্তর্দাহ থেকে
কে যেন মিনতি করে
তুমিতো পণ্য ছিলেনা,
তুমিতো বর্ণ, শব্দ অার
বাক্য বিনির্ণীত ছন্দময়
রক্ত-মাংসের, প্রতিজ্ঞার, প্রত্যয়ের
সুসংগঠিত কবিতা ছিলে,
তুমিতো শূণ্যস্থানেই সত্য ছিলে,
তুমিও শূণ্যর বুকে লাথি মেরে
সভ্যতা চেয়েছিলে?
কল্পীতা তুমিও!

১৬/১১/২০০৮ইং
বিলাস
৭৫, এম সাইফুর রহমান রোড
মৌলভীবাজার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।