আমার আমি
- অনির্বাণ মিত্র চৌধুরী ২০-০৫-২০২৪

ভেতরে আমি একরকম,
বাহিরে আমি অন্য
একের মধ্যে দ্বৈত সত্ত্বা;
দু'টোই ভিন্ন ভিন্ন।

দেখতে যতই সাদাসিধে,
নই তো মোটেও তা
আপন ধান্দায় আপনি বাঁচি
ভুলে পরের চিন্তা।

যতই আমি ভালো দেখাই,
তলে তলে বিপরীত
লোকে ভাবে বসন্তপ্রেমী,
আদতে পছন্দ শীত।

পরের দুঃখে কাতর সাজি,
আড়ালে বাজাই শিস
মুখের কথায় যে মধু ঝরে,
অন্তরে পুষি বিষ।

নীতির কথা শোনাই সদা,
মানি না নিজে কিছু
আবেগ, বিবেক বর্গা দিয়ে
ছুটি ভণ্ডামির পিছু পিছু।

কে বা আপন, কে বা পর—
ধুর, যত্তসব আঁতলামী!
"জনদরদী" আমার কাছে
আমার আমিই দামী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

anirban
১৬-০৫-২০১৫ ২১:৪৮ মিঃ

ধন্যবাদ #romel86 ভাই

romel86
১৪-০৫-২০১৫ ০৮:২১ মিঃ

গ্রেট