হৃদয়া
- শিমুল আহমেদ ২১-০৫-২০২৪

মৃত্যুঞ্জয়ী জীবন নিয়ে
বহুকাল তুমি রেখে গেছ
বুকের ভেতরে শোকাহত চিহ্ন,
অর্ফিয়াস কেঁদেছিল করুণ
অশ্রুভেজা বৃষ্টির বাঁশরির সুরে,
প্রতিটি রক্তকণিকা হৃদয়ের মতো
অামার শরীরে যেমন বড় অাদরের।

এত ব্যবধানে বয়ে গেলে কেন?
অথচ হৃদয় রক্ত মাংসের ভেতর
নিবিষ্ট ছিল দুজনার
হৃদয়ের বসন্তকালে,
হৃদয়া, মৃত্যু এত নিবিড় কেন
অাজ মানুষের মানবিক মননে!
কেন কবিতার বর্ণমালা অাজ এত
ক্ষুধার্ত, তৃষ্ণার্ত, ব্যথিত,
বঞ্চিত, লাঞ্ছিত, অনাহুত, অবাঞ্ছিত,
অবনত, অপরিণত, অমিমাংসিত।

হৃদয়া, অামি হৃদয় ভাঙ্গতেই
দেখেছি অক্টোপাসের কঠিন বাস্তব,
তোমার চলে যাওয়া
যেন পাথরের বুক চিরে নদী
বয়ে গেছে অশ্রুর ওশানে,
জীবন ফিরেনি অার
জীবনের সন্ধানে।

তবুও এই বেঁচে থাকা
সত্যি বড় নিরেট মিথ্যার মতো,
সভ্য সমাজে যার যা প্রাপ্য
দিতে পারিনি সঠিক নিয়মে,
অামি অমিমাংসিত হৃদয়া
সত্যি অাজও অমিমাংসিত,
অামার পৃথিবীতে
গাংচিল বড় একা।

১৯/০৫/২০১৫ইং
অাদর্শ সদর, কুমিল্লা
নিজবাসভূমে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।