প্রাণের সন্ধানে
- মনিরা বাকী ০৯-০৫-২০২৪

বলাকারা যায় উড়ে; যায় উড়ে ঐ দূরে
মুক্তদানার মতো শিশির বিন্দু হয়ে;
ঝরে পরে নীলাম্বরী আকাশ ।

মাটির গন্ধ বুকে, নদীর ছন্দ বুকে
কি এক বিরম্বনা !
নীতিহীন নীতিদের এ যে দেখি দারুন প্রকাশ ।

এঁদোডোবা ঘোলা জল; তার নেই কোন তল,
তবু দেখি জয়ের পতাকা হাতে ঠায় থাকে দাড়িয়ে,
সুর হীন অসুরের দল ।

জিভেতে লোনা স্বাদ বাজিয়ে শঙ্খনিনাদ
ঠিক নেবে এগিয়ে ফোঁটাতে আত্মসাধ;
যদিবা খসে পড়ে ছাঁদ !

কি এমন হবে বল !
যদি দেখো সবই গেল; স্বার্থসিদ্ধি হলে
ভাগাড়েতে পড়ে থাকে ছল ।

দুপায়ের আলতাতে মুগ্ধ প্রলেপ এঁকে
লিখে যাই শিকলের গান !
আশাবরি আশালতা বেঁধে রাখে কচি কোন প্রাণ ।

নির্বাক গোধূলির রক্তমেঘের ফাঁকে,
এক ফালি জেগে ওঠা চাঁন !
দুর্মূল্যের বাজারে জোঁনাকির আলোতে খুঁজে ফেরে
মুল্যহীন হয়ে যাওয়া, অমূল্য সে প্রাণ ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।