সংবিৎ
- মনিরা বাকী ০৯-০৫-২০২৪

একদিন ঘর ছেড়ে যে পথ
দূর অসীমের পানে ধেয়ে গেছে;
কিছুটা অগ্রসর হবার পর; হঠাৎ
দ্যুতিময় বিদ্যুতের চমকে-
সংবিৎ ফিরে পায় সে ! কি এক
মোহ আবিষ্ট হয়ে ছুটে গেছে
দুরন্ত অসীম থেকে অসীমের পানে ।
ক্ষণকাল চেয়ে দেখা; ক্ষণকাল ভেবে দেখার
প্রয়োজন অনুভূত হয়নি কখনও !
কার জন্য; কিসের অভিমুখে এ যাত্রা ?
ছাঁদহীন আকাশের নীচে-
নিজেকে বড় একাকী মনে হতে থাকে,
বিলুপ্ত হতে থাকে চির আকাঙ্ক্ষার বীজ !
আজ কোথাও তাদের বপন হবার কথা ছিল,
কথা ছিল তারাও অঙ্কুরিত হবে ।
সে কথা ঐ দূর অসীমের সীমারেখার মতোই
অলীক হতে হতে মিশে যেতে থাকে;
বিষাদময় বাতাসের স্পন্দনে !
হায় ! গৃহহীন-
তোর জন্য কেবলই নির্বাসিত পথ
পথের ঠিকানা ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।