উন্মোচনি দিনের আহবানে
- মনিরা বাকী ০৯-০৫-২০২৪

উন্মোচনি দিনের আহবান আজো আসে নাই
অস্তাচলে গিয়াছে উদয়ের রবি ।
দূরের ঐ পথ গিয়াছে আরও দূরে সরি,
দেখা নাই; দেখা নাই পথে, পথিকের কোন !
তব মুখোখানি স্মরি আজি হয়নি গান গাওয়া;
ছিঁড়িয়াছে তার বেহালার-
বাজিছে বিরহ সুর এ ধরায় !
তবু কি থামিয়া ছিল এই চরাচর ?
এ বিশ্ব নিখিলে-
ক্ষণিকের দোলায় প্রস্ফুটিত হয় যে সকল বাণী,
তারে আমি সাধনায় মানি ।
উন্মনা বিজয় তিথি তায় জাগিছে আজ দিগম্বরের জটায়;
বাছা ! কে বলে আমি নাই ?
আমিতো রহিয়াছি তোর স্নেহের আঁচলে আষ্টেপৃষ্ঠে বাঁধা ।
চেয়ে দ্যাখ; চেয়ে দ্যাখ আজি রবির কিরণে-
কি বাণী গিয়াছে আঁকি তব অম্বর পটে !
রোজকার ডুবে যাওয়া শেষে উদ্ভাসে নব উদয়ের বাণী ।
আজি তাই বসে থাকিবার ক্ষণ নাই আর;
নাই দুয়ারে আগল এঁটে;হেলাতে অবহেলাতে-
কেবল আপনাতে ডুবে যাবার ক্ষণ নাই !
আজি বিগ্রহ,বেদনা,ছলনা,অপমান,অনুযোগ যত
ত্যাজিয়া করিলাম দূর;
হৃদপর্বতে জমিয়া উঠা বিষবাষ্প যত তারে আমি ত্যাগী ।
আজি দেশের, দশের, স্বজনে, সুজনে, নিত্ত সৃজনে
সতত সকল কর্ম আয়োজনে,
অবারিত মঙ্গল শিখায়,
সঁপিলাম-
আজি নিজেরে সঁপিলাম ।। ( উৎসর্গ দাদাই তানজির উদ্দিন )

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।