বিরহী
- মনিরা বাকী ০৯-০৫-২০২৪

.........মনিরা বাকি ।

চিত্ত পুরের মিত্র হলে
হলে তুমি আমার সীমারেখা ।
পাতালপুরে ডুব দিয়েছি,
মন তুলেছি চোখের জলে,
পাইনি তবু তোমার কোন দিশা ।
তোমার ভাষায় জীবন পেল,
তোমার দিশায় জীবন গেল,
তবু কেন শেষ হল না-
পথিক হবার নেশা !
তুমি আমায় করো নদী,
তুমি আমায় ভাসাও যদি,
তবেতো আর ঠাই পেল না
নিবৃত ঐ মনের কোনে
পাখ-পাখালির নীড়টা বাঁধার নেশা !
তোমার পথে চলতে গিয়ে,
তোমার কথাই বলতে গিয়ে,
আজ বুঝেছি তোমার কেবল পদ্ম তোলার নেশা !
তুমি কেবল খেলার ছলে,
মিষ্টি মধুর কথা বলে,
হৃদয়টাকে খুন করে যাও;
দু'পায়েতে স্বপ্ন মাড়াও,
নিরুদ্বেগে দূর দ্বীপেতে ভাসাও তোমার ভেলা ।
আমার ছিল কোমল মতি,
তাইতো এমন করুন গতি,
তোমার করে ভাসিয়ে দিলেম আমার সারাবেলা ।
ভাবো তুমি ভাবো বসে,
কূল হারা এই দিনের শেষে,
কতগুলো মন পুড়েছ ?
কতটুকু ছাই ঢেলেছো ?
আর কতোটা বাড়িয়ে দিলে ভস্ম হবার নেশা !
আমি যে হাত বাড়িয়ে দিলাম,
পদ্ম তোমার তুলে নিলাম,
আঁচলখানায় সুবাস মেখে যায় বিরহী বেলা !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।