দর্শন মূলক কবিতা
- রুদ্র রহমান ২৭-০৪-২০২৪

ভালবাসা কি?
আলু পটল নাকি?
যে সস্তা দরে বিক্রি হবে
কোন হাটে বা বাজারে!

ভালবাসা কি?
এতই সহজলভ্য! এত
সাশ্রয়ী, এত ভঙ্গুর।
এতো সহজে নুইয়ে পড়ে।

ভালবাসা কি?
লোকাল বাস নাকি?
যখনই যাকে পায় তুলে
নেয়! ভালবাসা আসে
অনেক সাধনার বসে। এটা
লোকাল বাসে রুপ নিলে
পৃথিবী নিপাতিত হবে
কোন অতলে ।

ভালবাসা কি?
শুধু সময় কাটানোর জন্য,
বা কাঁচা মাংশের স্বাদ বিনিময়ে!
তবে, সেটা ভালবাসা নয়, নয়
সেই কল্পিত সর্গীয় সুখ।
এ ছলছুতো ছাড়া আর
কিছু নয়!

ভালবাসা কি?
হাতের মোয়া, দুধের ছানা!
চাইলেম পেয়ে গেলাম।

সাত সমুদ্রের তলদেশ হতে
ভালবাসার বীজ রোপিত হয়
কোন কোমল হৃদয়ে,
সেই গাছ ধীরে ধীরে
বড় হয়, একদিন ডালপালা
মেলে উবে ওঠে আকাশে।

শিরা উপশিরায় শিকড় ছেয়ে গেছে
এই আকুল সময়ে গাছটি তুলে
ফেললে, যেমন কষ্ট হয়।
দেহ হতে শিকড় উঠে আসে,
আসে সীমান্ত ।

‪‎বাংলার‬ মাটিতে আজ যুবক যুবতীর
ভালবাসা নিয়ে আজ এ রকম কষ্ট
সদা দৃশ্যমান ..................
এর শেষ কোথায়??

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।