চল স্বপ্ন বুনি
- আশরাফুন নাহার ২৬-০৪-২০২৪

একদিন যদি তোমাকে চমকে দিয়ে বলি,
চল পালিয়ে যাই,

হিংসুক সময় থেকে,
বৈশাখ থেকে চৈত্র থেকে,
চাঁদপঞ্জিকা থেকে,
ধ্রুবতারার চোখ রাঙানো থেকে,

কোন লাল না হলুদ বাতাস লাগল বলে বেখেয়ালী কাঁঠালীচাপা ওড়নার ডানা কেটে,

ভুতূরে চোখা হুতোমপ্যাঁচা ,ওটাও একটু ঘুমিয়ে যাকনা

ঐ মেছো বলাকার গায় লাগা মিঠে ঘ্রাণ
বিলজুঁড়ে পড়ে থাক না,

লোনা ইলিশের সঙ্গমস্থলে অটল তামাশাজল খেলুক,

সেদিনের সেই কলঙ্ককালা
কাজলা মেঘ নিত্যই চোখের জল ফেলুক ,

গর্ভভার ঐশর্য উপচে দিয়ে ভূমি কাঁপবে পাতাল চক্ষু উল্টে
যার যতই হোক আমরা ফিরে তাকাব না,

পাতা ফাঁদে একশ পতঙ্গ আটকেছে,
চিকন স্বপ্ন বুনল কিনা মৃত মাকড়ের ছানা ,খোঁজ নিব না।

কোটি পাতায় আত্মজীবনী লেখা পুরোনো বৃদ্ধাবট কে
বুড়ো আঙুল দেখিয়ে,
চল পালিয়ে যাই।

যাবে তো?
মৃদু হেসে বলবে "পাগলী একটা।"
জানতে চাইবে কোথায় যেতে চাই---

কিছুক্ষণ নিশ্চুপ আমি।
এইটুকু ক্ষণ ঝোলায় ভরতে ভরতে ভাববে, কতই না দামি।

বলব,স্বপ্নে যাব।
যেখানে যাই নি আগে,পিছ থেকে প্রাচীন যুগ
এগিয়ে আসবে আমাদের সামনে দাঁড়াবে
ঠিক যেন আগেকার মতো।
সেখানে প্রেমিকারা
তাদের অমূল্য কেশের গোড়ায় প্রেম পুঁতে রাখতো।
বাঁধত অদৃশ্য ভালবাসার ঘর
আমরাও শিখে নেব নিখুঁত স্বপ্নঘর বোনার কাজ।
তারপর তুমি আর আমি।

তুমি ভাববে এ কেমন পাগলীর পাল্লায় পড়লে বুঝি আজ।
বলবে,কি ছাই ভাবো,শুধুই পাগলামী।

ভয় নেই ,দুশ্চিন্তা করোনা।
যেখানেই যাই যে চুলোয় ধুলোয়
পাগলী তোমায় ছাড়ছেনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।