অনামিকা
- শিমুল আহমেদ ২১-০৫-২০২৪

(উৎস্বর্গ : পরম পূজনীয়া ' মনিরা বাকী'কে)

অামি তর্জনীতে তীব্র প্রতিবাদ রেখে বলেছি,
এখানে অমাবস্যার অনুপ্রবেশ নিষিদ্ধ।
এখানে জোছনার নাম অনামিকা,
এখানে বুকের পাজর ভেঙ্গে দেখ
কবিতার প্রতিটি ইলেকট্রন, প্রোটন
অার নিউট্রন ধারন করে
যে কবিতা সমৃদ্ধ হয়
তার নাম অনামিকা।

হাঁ  এখানেই তো
অামি ঠিক বলতে পারি এখানেই
শতভাগ শুদ্ধতা নিয়ে বলতে পারি,
বুকের পাজর ছুয়ে বলতে পারি
অবশ্যই এখানে তুমি এসেছিলে,
অামার অনুপস্থিতিতে তুমি রেখে গেছ
তোমার তৃণ ফুলের মাকড়ি,
তোমার কাশফুল ছোঁয়া কবিতার শব্দ
তোমার নীলকন্ঠ পালক হৃদয়।

অনামিকা, তোমার অধর রেখে গেছ তুমি
বড় অনাদরে নদীর বুকে,
তোমার নোলক তুমি ফেলে গেছ
তোমার পায়ের নূপুর জলসাঘরে।
তোমার দু'চোখ রেখে গেছ সবুজের কাছে,
তোমার না থাকাগুলোও যেন সবুজ দেখে।

০৭/০৫/২০১৫ইং
অাদর্শ সদর, কুমিল্লা
নিজবাসভূমে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।