অবজ্ঞায় অপ্রাপ্তি
- মাহাবুব আলম ২০-০৫-২০২৪

আমি যতটায় ভাগ্য দেবতার তরে প্রসন্ন
ততটায় সে আমায় নিয়ে বিপন্ন,
যতখানি পথ হেটে আমি তার দ্বারে
ততখানিই সে উদাস আমার তরে ।
আমি যত ক্লান্ত তারে পাওয়ার আশে
সেই কি-না আনন্দিত আমার সর্বনাশে,
যতদিন ভেবে তারে কাটায়েছি বেলা
তার থেকে বেশি ক্ষণে সে করেছে হেলা ।
নির্ভীঘ্নে করে গেছি তাহার পূঁজা
বিনিময়ে দিয়ে গেল কঠিন সাজা,
কতখানি চেয়েছি তাও তো সে জানে
তবু কেন এতো ভয় দেবতার মনে!
না জানি যে কত জনে পায় তার দেখা
পাই পাই দিন যায়, তবু আমি একা,
সে বড় কৃপন বটে নাই তার হিয়া
তাই বুঝি থাকে ঘুমে আমায় ভুলিয়া ।
কতকাল ধরে বসি তাহার আশায়
মলিন দুঃখ নীলে পাজর সাঁজাই!
সব শেষ হলো মোর তোমার হেলায়
দোষী তবু তুমি নও এই ভাঙ্গা-গড়ার খেলায়,
দিতে পার দাও পুড়ে মোর পরাণ
খুশি আমি পেয়ে তোমার নিত্য বিষের দান ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।