নাজমা
- মাহাবুব আলম ২০-০৫-২০২৪

মাগো গেলাম আমি
দুপুর বেলায় আসব আবার,
বাসায় থেকো তুমি ।
এই বলে যে নাজমা খাতুন
বেরুই কাজের তরে,
কি জানি সে মনে করে
তাকাই পিছন ফিরে ।
সংসারে সব গদি-ঘানি
চলছে জীবন একাই টানি,
জানতো কি সে পরবে ঢলে
জীবন পরে মৃত্যু মাল্যখানি..!
কাজের ছলে ফাঁকে ফাঁকে
মাকে মনে করে,
এবার বুঝি নাজমা খাতুন
যাবে মা কে ছেড়ে...!
কেমন যেন বিকট আওয়াজ
কানে আসে তার,
কাজের ফাকে পড়লো ধসে
ইমারত অবতার ।
এক আঘাতে মাথাখানি
গেল তাহার চেপ্টে,
মা!মা! করে শেষ লগনে
ভাসলো সে হায় রক্তে...!
আরও কত শত শত
নাজমা-রহিম পড়লো,
এমন করে কতই নাগো
পোষাক শ্রমিক মরলো ।
দু-একজনের সুখের বাসা
বাধতে গিয়ে তারা,
এমনি করেই প্রাণ দিয়ে
যায় পোষাক শ্রমিক যারা....!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।