ফেরারী নাগরিক
- মাহাবুব আলম ২০-০৫-২০২৪

আমার পাগলিটা
আজ ডুকরে ডুকরে কেঁদেছে,
কেন ? বলবো কি সেই কথা ?
দুঃখ দিয়েছে আমায়
দিয়েছে প্রাণ পোড়ানো ব্যাথা ।
একাই যাবে চলে
যাবে আমায় ফেলে,
দুরের পথে, ভিন্ন হাতে
ধরেছে সে বলে ।
একাই যাবে নাকি, ক্ষণিক সুখের পাখি আমার
দিবেই বুঝি ফাকি ।
না ! না ! এ তো ফাকি নয় !
এ যে গভীর অভিমান,
প্রাণের তরে করলো আমায়
আখি জলই দান ।
সে কি সুখ ! যেনো অপারগ এক ছোঁয়া_
ভাসে আশার নীড়ের ঝুল বারান্দায়,
অগ্নিগীরির ধোয়া ।
আমি তো পাথর
তাই সামলে রাখি নিজেকে,
নই তো সত্যি সত্যি ছাড়াছাড়ি
হয়েই যাবে আজিকে ।
বললো কি; পাহাড়ের ঐ চূড়ায়
সে নাকি তার ঘর বেধেছে,
কালো মেঘের ছাউনি দিয়ে
একক সমাজ গড়েছে ।
গড়বেই বা-না কেন ?
এত সুউচ্চ ঘর যে তাহার,
কেউ যাবে কি মানো ?
আমায় ফিরিয়ে দিয়েছে যে !
একা একা থাকবে বলে
জানি ! ঐ ভিন্ন হাতের মোম সাগরে
একা একা ভাসবে বলে !
তাই তার ঘরেরি নিচে
আজ আমার হলো ঘর
না ! সে জানে না,
আমিই থাকবো একা একা,
থাকবো জনম ভর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।