উজ্জ্বল নক্ষত্র
- রুদ্র রহমান ২০-০৪-২০২৪

অনেকের চোখে জ্বালাময়ী পীড়ন
ধরা পরে যাচ্ছে বর্তমান লিটমাস
পরীক্ষার রিপোর্টে -
তাদের মনে একটাই কষ্ট,
একটাই বেদনার সমীকরণ -
রমজান মাস কেন এলো?
খাওয়া দাওয়ার দিনটা গেলো -
ওদের চোখে জমা তুখোর কষ্টের
অর্ধেক রিভিউ পরিচিত হয়েছে,
কিছু দূর এগিয়ে আসি -
কিছু লোক রোজা রেখেছে,
পানাহার ছেড়েছে অবলীলায় -
কিন্তু, চোখের হিসাব রাখতে পারেনি,
নগ্ন ভিডিও, সিনেমা এসবই
তার আরামদায়ক রোজার নাস্তা -
গিলেছেন ইচ্ছে মত,
মুখ, কান, হাত, পায়ের অবৈধ
আচরণ তাদের আলমারিতে
ডিসপ্লে হচ্ছে এই রোজা রেখেই,
এরাই বড় রোজাদার সেজে
নাটক করে লোক চক্ষু জয় করে -
হঠাৎই থমকে যাই -
দেখি নামাজ পড়ে ঘর্মাক্ত এক যুবক,
কপালে দাগ, ধুলাবালি -
মুখ শুকিয়ে গেছে আলতোভাবে -
তবে জলন্ত তার আঁখি -
চোখের দৃষ্টি সে মেপে মেপে
মনের বাটখারায় তোলে -
বাজে কথা হতে বিরত থাকে,
সে কোরআন পড়ে, মায়ের
রান্নার সময় সাহায্য করে,
সেই আসল রোজাদার -
মিথ্যা তাকে ছুঁতে পারেনি -
সেই বিধাতার কাছে উজ্জ্বল নক্ষত্র
রুপে মহাকাশের পৃষ্ঠায় শোভিত ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

suzon-hossain
২১-০৬-২০১৫ ২১:২৪ মিঃ

খুবি সুন্দর লেখনী বেশ ভালো লাগলো