আমার বাংলা
- মাহাবুব আলম ২০-০৫-২০২৪

ঐ সবুজের বুক ছিড়ে লাল রক্তের
বিশাল এক সন্ধি,
যার মহত্ব ছড়িয়ে ফিরেছে
সারা বিশ্বের মনেচিএের সমাহারে ।
সুনীল বিলাসী ছায়ার বিচরণ দেখে ।
কত সুনিবিড় তোমার চঞ্চলা নদী গুলো,
যেনো বয়ে চলেছে একে অন্যের কাধে
কাধ মিলিয়ে আবহমান কালধরে ।
আমি ধন্য তোমার স্বর্ণগর্ভে সযতনে রাখা
নির্মল সংস্কৃতির বাহারি সাঁজন দেখে ।
তোমার স্নিগ্ধ বায়ুর পরশ
যেনো স্বর্গ হতে আসা কোনো,
খুশবু ছড়ানো সলিল-স্বাধীন হৃদ স্পন্দন ।
তোমার বক্ষ ছিড়ে ছড়িয়ে রেখেছো
সবুজ ফসলের ঝিলমিলি প্রাত স্লোগান ।
যতদুর দৃষ্টি আমার,
ততখানিই সবুজ তোমার বিছিয়ে রেখেছো ।
ওগো বঙ্গ মাতা......
ওগো প্রাণের গর্ব, সোনার মর্ত্য
তোমার কোলে সকল সাধন গড়েছি আমি,
ঋতু বিন্যাসে তুমি আরও বর্ণিল করো,
এই সুসজ্জিত প্রাণের ভূমি;
ওগো আমার বাংলাদেশ,
ওগো আমার প্রিয় মাতৃভূমি !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।