আমার মা
- মাহাবুব আলম ২০-০৫-২০২৪

আমি ভাগ্যবান, সৌভাগ্যের রাজ্যে
আমি রাজা হয়ে জন্মেছি ।
যে সোনার গর্ভে আমার শুরু
আমার দেহ একটু একটু করে বেধেছে ।
যার নিঃশ্বাসে আমার প্রাণ পেয়েছে
নতুন সজীবতা;
তারই আহলাদে আমার পূর্ণতা ।
সেই যে আমার জননী !
দিনে দিনে পূর্ণ মহিমায়
আমি আজ পৃথিবী বক্ষে একজন মানুষ ।
সেই আমার সকল কল্যাণের ভান্ডার!
আমি শিখেছি যত সততার বিধান
জেনেছি সকল নৈতিক ধারনা-চেতনা,
সেও তারই মার্জনায় ।
তারই ভাষায় আমার সকল
পূর্ণ প্রকাশ ঘটেছে ।
সকল সুন্দরের বাহন সে যে
সকল মঙ্গলের রাণী;
জননী, যেনো পৃথিবীর সর্ব সুন্দর বিধান-
আমার জীবনের সর্ব শ্রেষ্ঠ পাওয়া,
বিধাতার এক অতুলনীয় পুরস্কার!
সেই আমার মা!
আমার নিঃশ্বাসের স্বত্বঃ দাবীদার ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।