অকালে ঝরে যায় কত প্রাণ…..
- কাজী ফাতেমা ছবি ১৯-০৪-২০২৪

এক সেকেন্ডের নাই ভরসা
অক্সিজেনের অভাব সহসা

ঘর হতে দু পা ফেলে
আলোর জগত দেখি চক্ষু মেলে;

কত যত্নে গড়া এ দেহ
অবহেলা করেনি কেহ,

বাহ্যিক আবরণ
সুন্দর করি বরণ ;

বেশ ভুষায় চাকচিক্যে
ভেসে বেড়াই অন্তরিক্ষে…

ফ্যাশনের বৈচিত্রে ব্যস্ত
সুন্দর বাড়ানোয় থাকা সদা ন্যস্ত।

ঘুরি রঙের দুনিয়ায়
চোখ ঢাকা রঙীন চশমায়,

মৃত্যু-পরকাল ভুলে
দুনিয়ার প্রেমে মশগুলে।

ঐ দেখ রাস্তায় রক্তে লাল
শুন্যে গেল রে উড়ে প্রাণ,

চালকের ছিল বুঝি ভুল চাল;
বল, তার সংসারে কে ধরবে হাল?

ভেবে তো হয়নি ঘরের বাহিরে
মরণের আগেও ভাবেনি সে
মৃত্যু তার সন্নিকটে; আহারে!

কত আড়াই কত বড়াই
কত যত্নে অট্টালিকা গড়াই
সুখের লাগি কত ঘাম ঝরাই,
উৎ পেতে বসে মৃত্যু,
যেন তেল টগবগ কড়াই
অকালে যে কত আপন হারাই।

ধনী গরিব, সুখি অসুখি
একই মাটির বিছানা,
আঁধারের অতলে ঢুকি,
সাধ্য কার মরণ রুখি।

ঘড়িতে আছান ঘড়িতে তোফান
চিন্তায় চেতনায় শুধু উন্নতির সোপান,

মরণ ভুলে যাই নিমেষে
বাঁচি শুধু সুন্দরের আবেশে…

শুভ বুদ্ধি দাও প্রভু
মৃত্যু যেন না যাই ভুলে কভু;

হেদায়েত কর দান মোরে
যেন না ভেসে যাই সময়ের তোড়ে
ব্যস্ত করে দাও পরকালের ঘোরে।

দিনে একটি বার ভাব নাদান মরণের কথা
ভুলে যাবে দেখ! নিশ্চয় দুনিয়ার সকল দু:খ কষ্ট ব্যথা।

সকল অশুদ্ধতা দাও প্রভু শুদ্ধ করে
বিশুদ্ধ বাতাসে মনটা দাও শুদ্ধতায় ভরে।
(19 November 2013)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।