ঘরের চালায় মারলো কে রে ঢিল……
- কাজী ফাতেমা ছবি ২৭-০৪-২০২৪

আঁধার রাতে ঘরের চালায়
মারলো কে মস্ত ঢিল
পাই যদি হাতের নাগালে
মারবো ধরে দুই কিল।

হাবলু বলে ভূত দেখো ঐ
নারকেল গাছের মাথায়
জ্বলছে নিভছে হলুদ তারা
খেলছে গাছের পাতায়।

ভুত দেখো নাড়িয়ে দিলো
গাছের সকল পাতা
ভূতেরা সব বসে আছে
মাথায় দিয়ে ছাতা।

ভূতরা ছন্দে নৃত্য করে
নারকেলের গাছটায়
আজ বুঝি বা ভূতের বিয়ে
বিরাম নেই তাই নাচটায়।

সবুজ পাতার সবুজ শাড়ী
পড়ছে দেখো পেত্নী
ইটিং পিটিং মন্ত্র পড়ে
নাচছে ভূতের নাতনী।

পেত্নীর সাথে ভূতের বিয়ে
দাওয়াত পাঠায় ঢিলে
এমনতরো শব্দের ঠ্যালায়
চমকে গেলো পিলে।

হাবলু তুই জানিসনে কিছু
ভূত বলতে নেই কিছু
হারিকেনটা হাতে নিয়ে
আয়তো আমার পিছু।

গাছের তলায় পড়ে আছে
সবুজ কচি ডাব যে
ডাবটা দেখে হাবলু মিয়া
ধরে নিছে ভাব যে।

ভূত নেই বলেছিলাম তোকে
না জেনে ক্যান বলিস
শাস্তি তুকে দিলাম এবার
নিজেই নিজ কান মলিস।

ডাবের শব্দে টিনের চালে
শব্দ হলো বিকট
শব্দ শুনে ভূত-ই বুঝি
লাগল হাবলুর নিকট।
27 November 2014

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।