নৈকট্যের সন্ধানে
- মাহাবুব আলম ২০-০৫-২০২৪

যেথায় আমি যায়
আমার নাই যে কোথাও ঠাই,
আমি কি করিবো হায়!
তোমরা বলে দাও আমায় ।
আমায় লয়ে লোকের মাঝে
হাজার কানাকানি,
আমি জানি, তবুও যেনো;
জগৎ জুড়ে শূন্য হাতে
ঘুরে যে বেড়াই ।
যত জনে হলো আমার
ভাবের লেনা-দেনা,
সবাই কেমন নীরব হলো
হইলো অচেনা ।
দিনে দিনে বেড়িয়েছি
কোন্ সে পথের আশে,
আমি, ফিরে এসে কাঙ্গাল বেসে
আপন গীত-ই গাই ।
নৈকট্য পেলাম না যে
কেউ আসেনি সাথে__
আমার, জীবন প্রাতেই সন্ধ্যে এলো
এই বিরহী রাতে ।
আমি স্বর্গ সোপান পাড়ি দিয়ে
এসেছি এই রথে,
তবুও আমায় কেউ চেনেনা
চায়লোনা কেউ নিতে!
যাকেই শুধাই আমি
তারই বাক্যহীনা নীরব বাণী,
দেয় মোরে বদনামি ।
তবে এতো আকাঙ্খা
আমার জীবন প্রশাখায়,
কেন বারে বারে যাই বেধে যাই
কোন্ সুখের মূর্ছনায় ।
আমিও তো পারি
নিতে, তাদের সাথে আড়ি,
তবেই যদি থামে-থামুক
যত ধ্বংস পারাপারি ।
তবুও জানি আমার নেশা
রাএি যদি পোহায়,
তবে পাবোই-পাবো সর্বজনের
ভালোবাসার সহায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।