শেষ সীমানায়
- মাহাবুব আলম ২০-০৫-২০২৪

কোন সীমানায়
কোন সাগরে ধার ঘেষে,
আমি এসেছি ভেসে !
আমার সকল প্রাপ্তি, সকল চাওয়া
সাগরের জলে ঢেউয়ে ঢেউয়ে,
অকুল পাথারে গেল মিশে ।
কত ঝার-জঙ্গল,
কত অকল্যাণ আর মঙ্গল,
আমায় ঘিরে, আমার পাশে ।
কত নদীর পরন্ত ভাটায়
সকল আশায়, সকল ভাষায়
ধ্বংসে ধ্বংসে গেল ভেসে ।
নাই ছিল যা, স্বপ্নলোকের মত
যত আয়োজন....
শ্রাবণের মত এপাড়-ওপাড় করে
আমায় কাঁদিয়ে কাঁদিয়ে,
অবলীলায় ফাঁকি দিয়ে
শেষ বেলাতে নর্দমাতে গেল ফেলে ।
মহাকালের মহাঘ্রাস_
সকল বন্ধন অস্বীকার করে
ভোর বেলাতেই বিদায়ের ঘানি চড়িয়ে,
গেল বুঝি হেসে হেসে ।
যত জন-পরিজন আজ সবই অবচেতন
আমায় রেখে সব ছেড়ে
নীরব রথে ওপাড়াতে ।
যত আশার ভৃঙ্গ অনঙ্গ
আরও ভাবনাহীন চেতনায়
কোন কিনারায় শয়ানে,
জাগ্রত সাগরের কলধ্বনি
হিংস্র আর রাক্ষুসী রুপে,
আমায় ঘেষে, আমাতে মিশে ।
বিষের পবন বয়ে বয়ে
সয়ে সয়ে যাচ্ছি ভেসে ।
নিরজনে ঝরে ঝরে, গ্লানি নিয়ে
সয়ে সয়ে যাচ্ছি ভেসে-
তবুও হেসে,যাচ্ছি মিশে ।
না পেয়ে না লয়ে শূন্য হাতে
শূন্য আমার ফাগুন প্রাতে,
জারদ ক্ষণে, একলা প্রানে
আলো আলো আলেয়াতে ।
চারিদিকে আজ 'যাই' বলে সব
শুধুই নীরব রশিক পাবক,
আমিই শুধু ভেসে বেড়াই
কোন পাথারে,কোন সাগরে,
গেলাম মিশে চিরতরে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।