মানুষ তোরা, আযরাইল হোস না…..
- কাজী ফাতেমা ছবি ২০-০৪-২০২৪

মৃত্যুচিন্তা প্রতি মুহুর্তেই আমাকে স্তব্ধ করে দেয়
স্বপ্নের পর স্বপ্ন সাজাতে গিয়ে হোঁছট খাই বারবার
দেয়ালে যেন পিঠ ঠেকে যাচ্ছে,
এখনি ক্ষয়ে যাবো, গলে যাব!
ধ্বংসের পর ধ্বংস ধেয়ে আসছে জেনেও
টপকে যেতে পারছি না সময়ের ধাপ;
মৃত্যু যেন উল্লাসে রত
চোখের সামনে ঘুরাফেরা করছে অবিরত।

ঘর থেকে বেরোতেই ইয়া নফসি ইয়া নফসি
কখন কোন ক্ষণে আযরাইল এসে দাঁড়াবে সামনে
ইয়া সুবহানআল্লাহ, ইয়া আল্লাহ, লা ইলাহা ইল্লাল্লাহ
ক্ষণে ক্ষণে জপে মন,
মৃত্যু যেন ধেয়ে আসছে সুনামির মত।

অনবিজ্ঞ যান চালক
গজিয়েছে যেনো নব পালক
নিজের জীবনের দাম জানে না,
ভালবাসতে জানে না আত্মার স্বজনদের;
রক্তগরম বয়সের,
ওরে গন্ডমূর্খ
মাথা ঠান্ডা কর এবার;
একেকটা চালক হয়ে উঠছিস আযরাইল
কত নিবি প্রাণ, খালি করবি মায়ের বুক অকালে।

দৃশ্য পাল্টাছে দৃশ্যের পর;
প্রতিদিনই কারো আকাশজুড়ে থাকছে কালো মেঘের কুন্ডুলি।
দলা পাকিয়ে জীবনে দেয় হানা;
মায়ের ভাইয়ের বোনের
অথবা স্বামীর, বাবার চোখে অঝোরে ঝরায় বৃষ্টি।
মুন্ডহীন যন্ত্রমানবেরা জীবনের মূল্য দিতে জানে না,
না নিজের না পরিবারের।
উল্লাসে মাতে স্টিয়ারিং হাতে পেয়ে
স্টিয়ারিং ঘুরাতে ঘুরাতেই ঘূর্ণি পাকায়, সাইক্লোন
ঝড়ে উড়িয়ে দেয় কারো কারো জীবন প্রদীপ।
(21 November 2014 at 22:21)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।