ঈপ্সা
- মনিরা বাকী ০৯-০৫-২০২৪

সবটুকু তার দৃশ্যমান হল এবার,
কিসে তার সুখ ছিল; ছিল কিসে সোনালি অসুখ !
কল্পনার রঙ দিয়ে আঁকা জল রঙ ছবি...
খসে যেতে থাকে তার সবটুকু রঙ ।
যে চোখে ভোর ছুঁয়ে আসে ভোরের সকাল-
তার পরিশেষ নিয়ে আসে ঐ মহাকাল ।
বিদায় নিয়েছে কে কবে বলে ?
চর জমে মুছে দেবে শেষের স্মরণে ।
হ্যাঁ, স্মরণেই রয়ে যাবে তুমি এবং আমিও ।
অনাদিতে হেঁটে যাবে তুমিও বলনি...
বলিনি আমিও ।
আজ যদি ভিড় করে পাড়ে পুরনো নাবিক,
তাকে আমি দোষ দেবো না ।
সময় ফিরিয়ে আনে পুরনোতে নতুন চেতনা ।
ঐ যে দূরের রবি পাহাড়ের চূড়াকে সে চুমে,
কি এমন দোষ তাতে হল ?
সন্ধ্যেতে সে রবিই ঠিক নেমে আসে সাগরের জলে ।
তোমার নিয়তি নিয়ে তুমি চলেছিলে, চলছো এখনও...
আমারও তো তাই !
শুধু শুধু হিসেবে কি হবে ? কার ক্ষতি হল, কার কতো লাভ !
তুমিও তোমার পথে চলো,
তুমি তো তোমার মতোই !
"খাঁচাতে ইচ্ছেকে ধর তুমি কেবলই তোমার মতোই"
... চিরদিন এ চাওয়া আমার ।
তুমি সুখী হলে এ চোখে জল জমা হবে কেন ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।