বিসর্জন
- শাওন সারথি ২০-০৫-২০২৪

আমরা আমাদের মনুষ্যত্ব অনেক আগেই বিসর্জন দিয়েছি।
যখন অনির্বাচিত শাসকের উদ্ধত আঙুলের ইশারায়
মুহূর্তেই ঝাঁঝরা হয়েছিল কতিপয় তরুন আর যুবাদের বুক।
যাদের কথা ছিল এই সবুজ ঘাস মাড়িয়ে পথ চলবে
আমাদের উজ্জ্বল সম্ভাবনার দিকে,
যারা সূর্যের মুখোমুখি দাড়িয়ে আমাদের নিজস্ব কথা বলবে।
অথচ অকর্মণ্য আমরা নির্বাক থেকে হাত গুটিয়েছি!
আমরা আমাদের মনুষ্যত্ব অনেক আগেই বিসর্জন দিয়েছি।
শীতের শেষ রাত্রে অনির্বাচিত যখন শাসকেরা ওম পোহায়
ঝলসানো মাংসের উষ্ণে,
আর আমরা দাড়িয়ে দাড়িয়ে তাতে তা দিয়েছিলাম!
আমরা আমাদের মনুষ্যত্ব অনেক আগেই বিসর্জন দিয়েছি।
যখন কতিপয় বিকারগ্রস্ত বিভ্রান্ত লোকেরা
অনির্বাচিত শাসকের ছায়াতলে বসে আমাকে আঘাত করে
বুকের ঐখানে যেখানে আমার অস্তিত্তের বিশ্বাস।
অথচ আমরা তখনও ভাবলেশহীন থেকে নিশ্চুপ থেকেছি!
আজ যে চার নপংসুক পিটিয়ে একটি নিষ্পাপ শিশুটিকে হত্যা করলো
যে শিশুটি হতে পারত আমাদের এই স্বপ্নময় গণতন্ত্রের প্রবাদ পুরুষ,
হতে পারত আমাদের এই কর্ষিত জমিতে ভালোবাসার সারথি।
অথচ আমরা দাড়িয়ে দাড়িয়ে নিশ্চিত মৃত্যুর তামাশা দেখছি
প্রতীবাদহীন আর নির্বিকার থেকে প্রশ্রয় দিয়েছি
আরেকটি সম্ভাবনাময় ভবিষ্যতের অপমৃত্যু।
কারন আমরা আমাদের মনুষ্যত্ব অনেক আগেই বিসর্জন দিয়েছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।